ঢাকা,
মেনু |||

মেহেন্দিগঞ্জের পাতারহাটে বন-বিভাগের গাছ উপড়ে পড়ে একাধিক দোকান-ঘর বিধ্বস্ত

মোস্তফা কামাল :
মেহেন্দিগঞ্জের পাতারহাট বন্দরের কাঠপট্টিতে বিশালাকার গাছ ঝড় বন্যা ছাড়াই উপড়ে পড়ে ২টি দোকান সম্পূর্নভাবে বিধ্বস্ত হয়েছে, ৩টি দোকান আংশিক ক্ষয়ক্ষতি হয়েছে। রোববার (২৫ জুলাই ) পাতারহাট বন্দরের কাঠপট্টি সড়কে তহসিল অফিসের সামনে বন বিভাগের একটি বড় রেইনট্রি গাছ সকাল ৮ টার সময় দোকানের উপর উপড়ে পড়ে এই দূর্ঘটনা ঘটে। এ সময় দোকানগুলোতে কেউ না থাকায় জীবনে রক্ষা পায়। দূর্ঘটনায় নিঃস্ব হয়ে যাওয়া দোকানদার সেলিম ও ইমাম হোসেন জানিয়েছেন, আমরা ভাড়া নিয়ে দোকানটি চালাচ্ছিলাম। করোনার লগডাউনে দোকান বন্ধ ছিলো। সকালে দোকানের সামনে এসে দেখি দোকানটি সম্পূর্ন বিধ্বস্ত হয়ে গেছে। অনেক টাকার মালামালের অনেকগুলো ভেঙ্গে গুড়ি হয়ে গেছে এবং অন্যান্য আসবাবপত্র ক্ষতিগ্রস্ত হয়েছে ।
ক্ষতিগ্রস্ত দোকান মালিকরা ও প্রত্যক্ষদর্শীরা জানান, বন বিভাগের বিশাল ১টি গাছ দীর্ঘ দিন ধরে ঝুকিপূর্ণ অবস্থায় আছে। ঝুকিপূর্ণ গাছ কেটে ফেলতে বারবার বলার পরও বন বিভাগের এ নিয়ে কোন মাথা ব্যথা ছিল না। এখন দুর্ঘটনার পরে তাদের টনক নড়েছে। এদিকে, গাছ পড়ে দুর্ঘটনার খবর পেয়ে সাথে সাথে ঘটনাস্থল ছুটে যান মেহেন্দিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শাহাদাত হোসেন মাসুদ । এসময় তিনি বন বিভাগকে ডেকে দ্রুততম সময়ের মধ্যে আচড়ে পড়া গাছটি কেটে রাস্তা পরিস্কার করে দেওয়ার জন্য বলেন।
দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ দোকান মালিক তরিকুল ইসলাম জমদ্দার জানান, সকাল আনুমানিক ৮ টার সময় বিকট শব্দে বিশালাকার গাছটি আমাদের দোকানগুলোর উপর আচড়ে পড়ে। এসময় দোকানের ভাড়াটিয়ারা অন্যত্র ছিলো, কিন্তু পুরো ঘরটি সম্পূর্ন বিধ্বস্থ হয়ে গেছে। বন বিভাগের গাফিলতির কারণে আজ এতোবড় দূর্ঘটনার শিকার হয়েছেন এমন মন্তব্য করে হারুন অর রশিদ জানান, বনবিভাগের কর্মকর্তাকে ঝুঁকিপূর্ণ গাছটি দেখিয়েছিলাম। তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছিলেন কিন্তু তাদের কর্মকর্তাদের অবহেলার কারণে গাছগুলো না কাটায় কোনো ধরনের ঝড়-বাদল না থাকার পরেও এতো বড় গাছটি আচড়ে পড়েছে। আল্লাহর রহমতে ঘটনাস্থলে পথচারি দোকানগুলোতে কেউ অবস্থান না করায় প্রাণহানীর কোনো ঘটনা ঘটেনি।
গাছটি অপসারনের ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য ইউএনও নির্দেশ দেন।


admin

প্রধান ‍উপদেষ্টা: মো: ‍আবু তালেব মিয়া
প্রকাশক: মো: ‍ইনাম মাহমুদ
সম্পাদক : রিয়াজ পাটওয়ারী
যুগ্ম সম্পাদক: খান আব্বাস
প্রধান সম্পাদক: মো: কামরুল ইসলাম
সহ সম্পাদক: মো: মেহেদী হাসান
নির্বাহী সম্পাদক: শাহাদাত তালুকদার
ব্যবস্থাপনা সম্পাদক: এম এইচ প্রিন্স
সা‌হিত‌্য সম্পাদক: এম কে সুমনা
Desing & Developed BY Engineer BD Network