ঢাকা,
মেনু |||

নাজিরপুরে বেলুয়া নদীতে জমে উঠেছে বৈঠাকাঠা ভাসমান বাজার

 

পিরোজপুরের নাজিরপুরে বৈঠাকাঠা বেলুয়া নদীতে জমে উঠেছে বৈঠাকাঠা ভাসমান সবজি বাজার। জেলা শহর থেকে ৪৩ কিঃমিঃ উত্তরদিকে এ ভাসমান সবজি বাজার অবস্থিত।

 

কৃষি প্রধান এ উপজেলায় বেশির ভাগ কৃষিপণ্য এ অঞ্চলে উৎপাদন হয়ে থাকে। ভাসমান এ সবজি উৎপাদনে এ অঞ্চলের কৃষকরা সারা দেশে সুনাম অর্জন করেছে। উৎপাদিত কৃষিপণ্য নিজেদের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে রপ্তানী করা হয়। তাছাড়া ভাসমান বাজারটি বহুল প্রচারিত বিধায় দেশের চিতলমারী ,মোড়েলগঞ্জ,বাগেরহাট টুংগিপারাু সহ অন্যান্য জেলার কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপন্য এ বাজারে নিয়ে এসে পাইকারী বিক্রয় করে।

 

বর্তমানে সপ্তাহে শনি ও মঙ্গলবার এ ভাসমান বাজারে বরবটি,কুমরা,পুইঁশাক,করল্লা,পটল, কাঁচকলা,গাছেরচারা,ইত্যাদি কৃষি পন্যের ব্যপক সমারোহ ঘটে। এ বাজার থেকে ক্ষুদ্র ব্যবসায়ীরা কৃষি পন্য ক্রয় করে বিভিন্ন বাজাারে বিক্রয় করে।

 

আষাঢ় মাস মানে বর্ষা কালেই বাজারটি জমে উঠে। নদীর মধ্যে প্রতিটি সবজি ভরা নৌকাই যেন মনে হয় এক একটি দোকান ঘর। বাজারের দিনে বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার লোকজন দৃষ্টি নন্দন এ ভাসমান বাজার দেখত্ওে আসে। ধান ,নদী খাল ও কৃষি এ চার নিয়ে নাজিরপুর উপজেলা গঠিত।

 

উপজেলার চারিদিকে নদী আর খাল জালের মত ছড়িয়ে আছে। অনুন্নত সড়কের কারনে প্রায় একশত বছর পূর্বে এলাকাবাসীর প্রয়োজনের তাগিদে এ ভাসমান বাজারের সৃষ্টি হয়। বর্তমানে রা¯তাঘাট উন্নত হলে ও ভাসমান বাজারটি এখন ও কালের স্বাক্ষী হয়ে চলমান রয়েছে। বৈঠাকাঠা বাজার কমিটির সাধারন সম্পাদক মাসুদ রানা তালুকদার জানান, বাজাারটি শত বর্ষ পূর্বে সৃষ্টি হয়ে আজ্ও ভাসমান বাজারটি কালের সাক্ষী হয়ে রয়েছে।

 

এ বাজারে বিভিন্ন জেলা থেকে কাচাঁমাল ট্রলার এবং নৌকা যোগে আসে আবার ভোলা,পাথরঘাটা,বামনা জেলা থেকে পাইকার এসে মাল ক্রয় করে নিয়ে যায়।

 


admin

প্রধান ‍উপদেষ্টা: মো: ‍আবু তালেব মিয়া
প্রকাশক: মো: ‍ইনাম মাহমুদ
সম্পাদক : রিয়াজ পাটওয়ারী
যুগ্ম সম্পাদক: খান আব্বাস
প্রধান সম্পাদক: মো: কামরুল ইসলাম
সহ সম্পাদক: মো: মেহেদী হাসান
নির্বাহী সম্পাদক: শাহাদাত তালুকদার
ব্যবস্থাপনা সম্পাদক: এম এইচ প্রিন্স
সা‌হিত‌্য সম্পাদক: এম কে সুমনা
Desing & Developed BY Engineer BD Network