ঢাকা,
মেনু |||

ডিম ফুটে বের হলো ২৮ অজগর সাপের বাচ্চা

অনলাইন ডেস্ক
চট্টগ্রাম চিড়িয়াখানায় ডিম ফুটে বের হলো ২৮ টি অজগর সাপের বাচ্চা। দীর্ঘ ৬৭ দিন পর ৩১টি ডিম থেকে ২৮টি বাচ্চা ফোটাতে সক্ষম হয়েছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। বুধবার (২৩ জুন) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন চিড়িয়াখানার কিউরেটর ডা. মো. শাহাদাত হোসেন শুভ।

তিনি জানান, এর আগে ২০১৯ সালের জুন বাংলাদেশে প্রথমবারের মতো চট্টগ্রাম চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে ২৫টি অজগর সাপের বাচ্চা ফোটানো হয়েছিল। যা পরবর্তীতে বন্য পরিবেশে ছাড়া হয়। এবার ৩টি ডিম নষ্ট হয়েছে, বাচ্চা ফোটেনি। বর্তমানে চিড়িয়াখানায় ২২টি বড় অজগর রয়েছে।

সদ্যফোটা সাপের বাচ্চাগুলোকে চামড়া বদল না করা পর্যন্ত রক্ষণাবেক্ষণ করা হবে ইনকিউবেটরে রেখেই। চামড়া বদল করার পর এগুলোকে খাবার দেওয়া হবে বলে জানান তিনি।

শুভ বলেন, চিড়িয়াখানায় অজগররা খাঁচায় ডিম পাড়ার কারণে ডিম নষ্ট হয়ে যায়। পরে আমরা সিদ্ধান্ত নিয়ে নিজেরাই একটি ইনকিউবেটর তৈরি করি। এরপর খাঁচা থেকে ডিম সংগ্রহ করে ইনকিউবেটরে এনে রাখা হয়। বাচ্চাগুলো চামড়া বদল করার পর চট্টগ্রাম জেলা প্রশাসক স্যারের সঙ্গে পরামর্শ করব। তিনি যদি নির্দেশনা দেন বন্য পরিবেশে ছাড়ার জন্য তখন বন্য পরিবেশে ছেড়ে দেব।

চট্টগ্রাম চিড়িয়াখানা প্রাণী সংরক্ষণ, গবেষণা, শিক্ষা ও বিনোদনে ভূমিকা রাখছে। আগের জেলা প্রশাসকদের মতো বর্তমান জেলা প্রশাসকও প্রাণী সংরক্ষণে চিড়িয়াখানার কার্যক্রম আরও বাড়ানো জন্য নির্দেশনা দিয়েছেন বলেও জানান চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর।


admin

প্রধান ‍উপদেষ্টা: মো: ‍আবু তালেব মিয়া
প্রকাশক: মো: ‍ইনাম মাহমুদ
সম্পাদক : রিয়াজ পাটওয়ারী
যুগ্ম সম্পাদক: খান আব্বাস
প্রধান সম্পাদক: মো: কামরুল ইসলাম
সহ সম্পাদক: মো: মেহেদী হাসান
নির্বাহী সম্পাদক: শাহাদাত তালুকদার
ব্যবস্থাপনা সম্পাদক: এম এইচ প্রিন্স
সা‌হিত‌্য সম্পাদক: এম কে সুমনা
Desing & Developed BY Engineer BD Network