ঢাকা,
মেনু |||

বরিশালে জেলা প্রশাসনের আয়োজনে মহান স্বাধীনতা দিবসের সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন

আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ২০২১, বাংলাদেশ ইতিমধ্যে পার করেছে স্বাধীনতার ৫০ বছর।

দেশটা স্বাধীন হবার পিছনে যে ব্যক্তিটির অবদান অপরিসীম, যিনি না থাকলে হয়তো বাংলাদেশ নামক ভূখণ্ডটির জন্মই হতো না তিনি হলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

আজ স্বাধীনতা দিবস, জেলা প্রশাসন বরিশালের আয়োজনে যথাযথ মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদ্‌যাপন করা হয় পাশাপাশি আজ এই দিনে চিরন্তন মুজিব ভাস্কর্যের শুভ উদ্বোধন করা হয়।

করোনা ভাইরাস প্রভাবে বিশ্ব এখন টালমাটাল তাই করোনা ভাইরাসের কথা মাথায় রেখে সীমিত পরিসরে আয়োজন করা হয় মহান স্বাধীনতা দিবসের সুবর্ণজয়ন্তী।

২৬ মার্চ সূর্যোদয়ের সাথে সাথে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক বরিশালের নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে বিভাগীয় কমিশনার, ডিআইজি, পুলিশ কমিশনার, জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান স্বাধীনতা দিবস ২০২০ এর শুভ সূচনা করা হয় পরে একে একে সবাই পুষ্পস্তবক অর্পণ করে।

পরে কীর্তনখোলা নদী সংলগ্ন ত্রিশ গোডাউন বধ্যভূমি স্মৃতিস্তম্ভে অভিমুখে পদযাত্রা। সেখানে পুষ্পস্তবক অর্পন করেন বিভাগীয় প্রশাসন ও জেলা প্রশাসন বরিশালসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পন করেন।

সেখান থেকে পদযাত্রা করে শহিদ এডিসি কাজী আজিজুল ইসলাম সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে তার রুহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

সেখান থেকে এবারেই প্রথম মুক্তিযোদ্ধাদের স্মৃতিবিজড়িত পানি উন্নয়ন বোর্ডের ওয়াপদা কলোনিতে বাঙ্কার ও টর্চার সেলের বদ্ধভূমিতে পুষ্পস্তবক অর্পণ করে মেয়র বরিশাল সিটি কর্পোরেশন, বিভাগীয়, জেলা ও মুক্তিযোদ্ধা বৃন্দ।

সকাল ৯ টায় বরিশাল সার্কিট হাউজ প্রাঙ্গণে বিভাগীয় কমিশনা মহোদয় কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং সেখানে বেলুন ফেস্টুন এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে মহান স্বাধীনতা দিবস এর সুবর্ণজয়ন্তী ও কুচকাওয়াজ এর শুভ সুচনা করা হয়।

কুচকাওয়াজ শেষে বরিশাল সার্কিট হাউজের চতুর্থ তলার ঊর্ধ্বমুখী সম্প্রসারণ কাজের শুভ উদ্বোধন করা হয়।

শেখান থেকে সার্কিট হাউজ মূল ভবনের সম্মুখে চিরন্তন মুজিব ভাস্কর্যের শুভ উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার বরিশাল মোঃ সাইফুল হাসান বাদল।

এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক বরিশাল জসীম উদ্দীন হায়দারসহ সর্বস্তরের অতিথিরা। কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার বরিশাল মোঃ সাইফুল হাসান বাদল।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক বরিশাল জসীম উদ্দীন হায়দার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-মহা পুলিশ পরিদর্শক বরিশাল মোঃ শফিকুল ইসলাম, বিপিএম (বার) পিপিএম, পুলিশ কমিশনার বরিশাল মেট্রোপলিটন পুলিশ মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম (বার), পুলিশ সুপার বরিশাল মোঃ মারুফ হোসেন পিপিএম, আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) বরিশাল
মোঃ আবদুর রাজ্জাক, উপ-পরিচালক স্থানীয় সরকার বরিশাল মোঃ শহিদুল ইসলাম, বীর প্রতীক কে এস এম মহিউদ্দিন মানিক, বীর মুক্তিযোদ্ধা এনায়েত হোসেন চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক বরিশালবৃন্দসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা, মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন।

সকাল ১১ টায় বরিশাল এয়ারপোর্টে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২৬ মার্চ এক বছর বন্ধ থাকার পর পুনরায় চালু করা হলো ঢাকা-ব‌রিশাল রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট।

বাদ জুম্মা শহিদ মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফেরাত ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সুস্বাস্থ্য এবং জাতির শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনায় কালেক্টরেট জামে মসজিদে বিশেষ প্রার্থনার করা হয়।

দুপুরে হাসপাতাল, কারাগার, শিশু সদন ও বিভিন্ন আশ্রয়কেন্দ্রসহ অনুরুপ প্রতিষ্ঠানসমূহে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

এদিকে সন্ধ্যা ৬ টায় বরিশাল জেলা শিল্পকলা একাডেমির নবনির্মিত একাডেমি ভবনে মহান স্বাধীনতা দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। দিনভর বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে স্বাধীনতার ৫০ বছরের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান ২০২১ উদযাপন করা হয়।


admin

প্রধান ‍উপদেষ্টা: মো: ‍আবু তালেব মিয়া
প্রকাশক: মো: ‍ইনাম মাহমুদ
সম্পাদক : রিয়াজ পাটওয়ারী
যুগ্ম সম্পাদক: খান আব্বাস
প্রধান সম্পাদক: মো: কামরুল ইসলাম
সহ সম্পাদক: মো: মেহেদী হাসান
নির্বাহী সম্পাদক: শাহাদাত তালুকদার
ব্যবস্থাপনা সম্পাদক: এম এইচ প্রিন্স
Desing & Developed BY Engineer BD Network