ঢাকা,
মেনু |||

উন্নয়নের প্রথম কাতারের সৈনিক হলো সাংবাদিকরা -পানি সম্পদ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ॥ সত্য সংবাদ পরিবেশন করা সাংবাদিকদের নীতিগত দায়িত্ব। সাংবাদিকরা সেই দায়িত্ব পালন না করলে আল্লাহর কাছে দায়ী থাকবেন। গতকাল শনিবার শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দ পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক শামীম এমপির সাথে সাক্ষাত করতে গেলে তিনি একথা বলেন। নগরীর বান্দ রোডে পানি উন্নয়ন বোর্ডের রেষ্ট হাউজে নবনির্বাচিত নেতৃবৃন্দর সাথে মতবিনিময়কালে মন্ত্রী আরো বলেন, সাংবাদিকরা যদি সত্য ও ব¯‘নিষ্ট রিপোর্ট পরিবেশন করে। তাহলেই বরিশালের উন্নয়ন হবে। উন্নয়নের প্রথম কাতারের সৈনিক হলো সাংবাদিকরা। বরিশাল সদর আসন থেকে বিজয়ী এ সাংসদ আরো বলেন, সাংবাদিকতা করতে এসে ভয় পেলে চলবে না। সাহসিকতার সাথে দায়িত্ব পালন করতে হবে। সকলকে সঠিক ও সত্য সংবাদ প্রকাশের আহবান জানিয়েছেন তিনি।
মন্ত্রী এ সময় জানিয়েছেন, তিনি প্রতিদিন সকালে এক ঘন্টা সময় ব্যয় করেন পত্রিকা পড়েন। পানি সম্পদ মন্ত্রনালয়ের সংশ্লিষ্ট সকল খবরের কাটিং দেখে নোট করেন। পরে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সম্ভাব্য করনীয় বিষয়ে নির্দেশনা দেন।

 

তিনি আরো জানান, প্রধানমন্ত্রীর ডেল্টা প্লান ২১০০ এর ৮০ ভাগ কাজ পানি সম্পদ মন্ত্রনালয়ের মাধ্যমে করা হবে। এর মধ্যে ৬৪ জেলার খাল খননের একটি প্রকল্প রয়েছে। দেশের ৫১১ টি ছোট নদী-খাল খনন করা হ”েছ। এছাড়া ৮০ টি ছোট জলাশয়ও রয়েছে। এগুলোর কাজ ৬০ শতাংশের মতো হয়ে গেছে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা হলো বড় বড় নদী ড্রেজিং করে ৫-৭ কিলোমিটারের মধ্যে নিয়ে এসে জমি রিক্লেম করা। সেই জমিতে ফসল উৎপাদন এবং বাহিরের অংশে বাধ দিয়ে বনায়ন করবো। ফলে প্রতিবছর বর্ষার সময়ের বাড়তি পানি বাধের বাহিরে ঢুকতে পারবে না।
প্রতিমন্ত্রী বলেন, বরিশালের জলাবদ্ধতা নিরসনে একটি ভিন্ন প্রকল্প নিতে হবে। নগরীর চারটি খালের প্রকল্প পানি সম্পদ মন্ত্রনালয়ের মাধ্যমে করা হবে। চারটি খাল ড্রেজিং করে গেট করে বোটপাস দেয়া হবে। খাল খনন হয়ে গেলে বর্ষার পানি তা দিয়ে নেমে যাবে। ফলে জলাবদ্ধতা থেকে রক্ষা পাবো।

 

তিনি বলেন, আমার ই”েছ হলো বরিশালকে সুন্দর শহরে পরিণত করা। কিš‘ বিভিন্ন কারণে আমি যেভাবে চেয়েছিলাম সেভাবে এগু”েছ না।
প্রতিমন্ত্রী বলেন, নগরীর আশে-পাশে কীর্তনখোলা নদী ভাঙন রোধে প্রায় সাড়ে ৩শ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন হ”েছ। বরিশালÑফরিদপুরÑঢাকা জাতীয় মহাসড়কের বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু ও সংযোগ সড়ককে ভাঙন থেকে রক্ষায় আরো সোয়া ২শ কোটি টাকার প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়েছে। দৈনিক ইনকিলাবের বিশেষ প্রতিবেদক নাছিম উল আলমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বরিশাল সেক্টরে বিমান ফ্লাইট বন্ধের সিদ্ধান্ত কোন অব¯’াতেই হতে পারে না। বিষয়টি নিয়ে তিনি ইতোমধ্যে বিমান প্রতিমন্ত্রী ও সচিবের সাথে কথা বলেছেন বলে জানিয়ে কর্ণেল (অব.) শামিম বলেন, প্রয়োজনে আরো উপরে বিষয়টি তুলে ধরব।

 

মতবিনিময় সভায় উপ¯ি’ত ছিলেন শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সভাপতি এ্যাড. মু. ইসমাঈল হোসেন নেগাবান মন্টু, সাধারণ সম্পাদক কাজী মিরাজ মাহমুদ, জেষ্ঠ্য সাংবাদিক অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু, নাছিম উল আলম, মুরাদ আহমেদ, সৈয়দ দুলাল, গোপাল সরকার, যুগ্ম সম্পাদক মোফাজ্জেল হোসেন, কোষাধ্যক্ষ মোশাররফ হোসেন, পাঠাগার সম্পাদক রুবেল খান, ক্রীড়া সম্পাদক দেওয়ান মোহন, সদস্য সাগর বৈদ্য, জাকির হোসেন, এম জহির, এম মিরাজ হোসেন, রাইসুল ইসলাম অভি। এছাড়াও উপ¯ি’ত ছিলেন আওয়ামীলীগ নেতা মাহামুদুল হক খান মামুন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান এ্যাড. মাহবুবুর রহমান মধু, জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি জোবায়ের আব্দুল্লাহ জিন্নাহ ও মহানগর ছাত্রলীগের নেতা মাহাদ প্রমুখ।

 

পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল অব. জাহিদ ফারুক শামীম এমপিকে ফুলেল শুভে”ছা জানান শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সভাপতি এ্যাড. মু. ইসমাইল হোসেন নেগাবান মন্টু ও সাধারণ সম্পাদক কাজী মিরাজসহ কার্যকরি পরিষদের সদস্য এবং ক্লাবের সিনিয়র সদস্যবৃন্দ -পরিবর্তন


akash bangla

প্রধান ‍উপদেষ্টা: মো: ‍আবু তালেব মিয়া
প্রকাশক: মো: ‍ইনাম মাহমুদ
সম্পাদক : রিয়াজ পাটওয়ারী
যুগ্ম সম্পাদক: খান আব্বাস
প্রধান সম্পাদক: মো: কামরুল ইসলাম
সহ সম্পাদক: মো: মেহেদী হাসান
নির্বাহী সম্পাদক: শাহাদাত তালুকদার
ব্যবস্থাপনা সম্পাদক: এম এইচ প্রিন্স
Desing & Developed BY Engineer BD Network