ঢাকা,
মেনু |||

মানব দেহের বাইরে ১৭ দিন বাঁচতে পারে করোনা ভাইরাস!

করোনা ভাইরাস নিয়ে বিশ্বব্যাপী আতঙ্কের মাত্রা এখন তুঙ্গে। বিভিন্ন দেশের সরকার প্রধানরা রীতিমতো হিমশিম খাচ্ছেন এ ভাইরাসের সংক্রমণ মোকাবিলায়। আর উন্নত দেশের চিকিৎসক-গবেষকরা কাজ করে যাচ্ছেন এ ভাইরাসের ভ্যাকসিন তথা প্রতিষেধক তৈরিতে।

এমন পরিস্থিতিতে জানা গেল, করোনা ভাইরাস মানব দেহের বাইরে ১৭ দিন পর্যন্ত বাঁচতে পারে। করোনা আক্রান্ত জাহাজ ডায়মণ্ড প্রিন্সেস-এ চালানো এক গবেষণায় এমনটাই দেখা গেছে।

জাহাজটির একটি কেবিন থেকে করোনা রোগীকে সরিয়ে নেয়ার দুই সপ্তাহ পরও সেখানে করোনা ভাইরাসের অস্তিত্ত্ব পাওয়া গেছে। গত ফেব্রুয়ারি মাসে ৩ হাজার ৭০০ যত্রী সহ করোনায় আক্রান্ত হয় জাহাজটি।

যুক্তরাষ্ট্রের গবেষকরা ওই গবেষণাটি চালান। এই গবেষণায় প্রমাণিত হলো আগের ধারনার চেয়েও অনেক বেশি সময় ধরে মানবদেহের বাইরে বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস।

তবে ১৭ দিন পরেও তা মানুষকে অসুস্থ করতে পারবে কিনা সে বিষয়ে নিশ্চিত নব গবেষকরা। ২৩ মার্চ এই তথ্য প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রথমদিকে চীনের বাইরে সবচেয়ে বেশি মানুষের শরীরে এই ভাইরাস ধরা পড়ে ওই জাহাজে।

এর আগে আমরা জানতাম করোনাভাইরাস সবচেয়ে বেশি দিন বাঁচতে পারে পলিপ্রোপিলিনের উপর। পাঁচদিন পর্যন্ত এর উপর বেঁচে থাকতে পারে করোনাভাইরাস। পলিপ্রোপিলিন এক ধরনের প্লাস্টিক। এই ধরনের প্লাস্টিক দিয়েই শিশুর খেলনা থেকে শুরু করে প্লাস্টিকের টিফিন বক্স তৈরি করা হয়।

সুত্রঃ ডেইলি মেইল


রিয়াজ পাটওয়ারী

প্রধান ‍উপদেষ্টা: মো: ‍আবু তালেব মিয়া
প্রকাশক: মো: ‍ইনাম মাহমুদ
সম্পাদক : রিয়াজ পাটওয়ারী
যুগ্ম সম্পাদক: খান আব্বাস
প্রধান সম্পাদক: মো: কামরুল ইসলাম
সহ সম্পাদক: শরিফুল আলম সোহেল
নির্বাহী সম্পাদক: শাহাদাত তালুকদার
ব্যবস্থাপনা সম্পাদক: এম এইচ প্রিন্স
Desing & Developed BY Engineer BD Network