ঢাকা,
মেনু |||

ববিতে বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উপলক্ষে ২ দিনব্যাপী আন্তজার্তিক সম্মেলন শুরু

আবু বকর সিদ্দিক শোয়েব, ববি প্রতিবেদক:  বরিশাল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ (১৯২০-২০২০) উপলক্ষে “Bangabandhu, His Times and Legacy: Society, Economy and State Formation in Retrospect” নামক ২ দিন ব্যাপী আন্তজার্তিক সম্মেলন শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০ টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেক্টর কমান্ডার ফোরামের মহাসচিব মুক্তিযোদ্ধা, লেখক ও গবেষক হারুন হাবীব। বিশেষ কিনেট স্পিকার হিসেবে প্রখ্যাত ইতিহাসবিদ ও বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল এর বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। কনফারেন্স বিষয়ে ধারণা প্রদান করেন জন ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি ড. মেসবাহ কামাল।

সম্মেলনে প্রধান অতিথি সেক্টর কমান্ডার ফোরামের মহাসচিব মুক্তিযোদ্ধা, লেখক ও গবেষক হারুন হাবীব
বলেন,বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ তৈরি হয়েছিল একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র এবং এবং সকল অসাম্প্রদায়িক চেতনাকে পিছনে ফেলে জাতিকে মুক্তিযুদ্ধের উজ্জীবিত করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।এবং শেখ মুজিবুর রহমান ছিলেন এমন একজন নেতা যার রাজনীতি কখনো ষড়যন্ত্রের পথে লিপ্ত হয়নি।

বিশেষ অতিথি বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার জীবনের বেশিরভাগ সময়ই ভেবেছিলেন এদেশের জনগণের শান্তি নিয়ে এবং তিনি সব সময় এদেশের মেহনতী মানুষের কষ্ট বেদনা নিয়ে ভাবতেন।

সভাপতির বক্তব্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বলেন,সকলেরই উচিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ নিজের জীবনে প্রতিষ্ঠা করা। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু না হলে বাংলাদেশ স্বাধীন হতো না।

এছাড়াও সম্মেলনে উপস্থিত ছিলেন কানাডা সুইডেন ও ভারতসহ বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক ছাত্র শিক্ষকদের আন্তঃজ্ঞানকান্ডীয় প্রতিষ্ঠান জন ইতিহাস চর্চা কেন্দ্র ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সভ্যতা বিভাগের যৌথ উদ্যোগে সম্মেলনটি আয়োজিত হয়।


রিয়াজ পাটওয়ারী

প্রধান ‍উপদেষ্টা: মো: ‍আবু তালেব মিয়া
প্রকাশক: মো: ‍ইনাম মাহমুদ
সম্পাদক : রিয়াজ পাটওয়ারী
যুগ্ম সম্পাদক: খান আব্বাস
প্রধান সম্পাদক: মো: কামরুল ইসলাম
সহ সম্পাদক: শরিফুল আলম সোহেল
নির্বাহী সম্পাদক: শাহাদাত তালুকদার
ব্যবস্থাপনা সম্পাদক: এম এইচ প্রিন্স
Desing & Developed BY Engineer BD Network