ঢাকা,
মেনু |||

বুলবুলের জন্মদিন আজ

বীর মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত সংগীতজ্ঞ আহমেদ ইমতিয়াজ বুলবুলের জন্মদিন আজ। তিনি আমাদের মাঝে নেই তবে এখনও ডুবেছে তার সুরের ভুবন। সুরের কারিগর এ কিংবদন্তি গেল বছরের ২২ জানুয়ারি পৃথিবীর মায়া কাটিয়ে পাড়ি দেন না ফেরার দেশে। তবে তিনি না থাকলেও গানের এ পুরুষ সুরের পাখি বুলবুল বাংলা গান যতদিন থাকবে তত দিনই গানের সুরে বেঁচে থাকবেন।

আহমেদ ইমতিয়াজ বুলবুলের জন্মদিনে তাকে স্মরণে করে গান গেয়েছেন ক্লোজআপ ওয়ান তারকা রাজীব।

বুধবার (১ জানুয়ারি) দুপুরে গানটি প্রকাশ করবে লেজার ভিশন। রাজীব গান প্রসঙ্গে বলেন, বুলবুল স্যার বাংলা গানের প্রাণপুরুষ। তার অসাধারণ মৌলিক সৃষ্টিতে বাংলা গান বিশ্বে বেশ সমৃদ্ধ। গানটি করেছি মুরাদ নূরের উদ্যোগে।

বাংলাদেশের খ্যাতমানা গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল ১৯৫৬ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন। ২০১৯ সালের ২২ জানুয়ারি ৬৩ বছর বয়সে তার মৃত্যু হয়।

মাত্র ১৫ বছর বয়সে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশ নিয়েছিলেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। সঙ্গীতে অনন্য অবদানের জন্য বাংলাদেশের রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, রাষ্ট্রপতি পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন।

সত্তরের দশকের শেষদিকে ‘মেঘ বিজলি বাদল’ ছবিতে সঙ্গীত পরিচালনার মধ্য দিয়ে সিনেমায় কাজ শুরু করেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। তিনশ’রও বেশি সিনেমায় সঙ্গীত পরিচালনা করেছেন। দু’বার বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

প্রথমটি ‘প্রেমের তাজমহল’ এবং দ্বিতীয়টি ‘হাজার বছর ধরে’ ছবির জন্য। ‘সব কটা জানালা খুলে দাও না’, ‘ও মাঝি নাও ছাইড়া দে, ‘ও মাঝি পাল উড়াইয়া দে’, ‘সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য’ গানগুলো বাংলাদেশ ইতিহাসের অংশ হয়ে আছে।


রিয়াজ পাটওয়ারী

প্রধান ‍উপদেষ্টা: মো: ‍আবু তালেব মিয়া
প্রকাশক: মো: ‍ইনাম মাহমুদ
সম্পাদক : রিয়াজ পাটওয়ারী
যুগ্ম সম্পাদক: খান আব্বাস
প্রধান সম্পাদক: মো: কামরুল ইসলাম
সহ সম্পাদক: মো: মেহেদী হাসান
নির্বাহী সম্পাদক: শাহাদাত তালুকদার
ব্যবস্থাপনা সম্পাদক: এম এইচ প্রিন্স
Desing & Developed BY Engineer BD Network