ঢাকা,
মেনু |||

জেএসসি-জেডিসিতে পাসের হার ৮৭.৯ শতাংশ

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৬ লাখ ২ হাজার ৫৩ জন। এর মধ্যে পাস করেছে ২২ লাখ ৯৭ হাজার ২৭১ জন। অর্থাৎ, পাসের হার ৮৭ দশমিক ৯ শতাংশ।

মঙ্গলবার (৩১ ডিসম্বের) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি এসব তথ্য জানান।

এর আগে মঙ্গলবার সকালে গণভবনে এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলের অনুলিপি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

দীপু মনি জানান, এবার মোট জিপিএ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন। শতভাগ পাস করা প্রতিষ্ঠান ৫ হাজার ২৪৩টি। শূন্য পাস প্রতিষ্ঠান ৩৩টি। এবার পরীক্ষায় মোট ২৯ হাজার ২৭৫টি শিক্ষা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মোট ২ হাজার ৯৮২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, এবছর পাস করেছে ২২ লাখ ৮৭ হাজার ২৭১ জন। এবার পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ। গত বছর পাস করেছিল ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন। গতবছর পাসের হার ছিল ৮৫ দশমিক ৮৩ শতাংশ। গতবারের চেয়ে পাসের হার বেড়েছে ২ দমমিক ০৭ শতাংশ।

এবছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে জেএসসিতে অংশ নেওয়া শিক্ষার্থীর সংখ্যা ২২ লাখ ২১ হাজার ৫৯১ জন, যা গত বছর ছিল ২২ লাখ ১৬ হাজার ৯৬১ জন, এবার পরীক্ষার্থী বেড়েছে ৪ হাজার ৬৩০ জন। এবার পাস করেছে ১৯ লাখ ৪৫ হাজার ৭১৮ জন, গত বছর পাস করেছিল ১৮ লাখ ৯০ হাজার ৯০ হাজার ৫১৮ জন, বেড়েছে ৫৫ হাজার ২০০ জন।

জেএসসিতে পাসের হার ৮৭ দশমিক ৫৮ শতাংশ। গত বছর ছিল ৮৫ দশমিক ২৮ শতাংশ, বেড়েছে ২ দশমিক ৩০ শতাংশ। জেএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৭৬ হাজার ৭৪৭ জন, গতবার ছিল ৬৬ হাজার ১০৮ জন, বেড়েছে ১০ হাজার ৬৩৯ জন।

জেএসসিতে শতভাগ পাস করা প্রতিষ্ঠান ৩ হাজার ৪০০টি, গত বছর শতভাগ পাস করা প্রতিষ্ঠান ছিল ৩ হাজার ৪২টি, শতভাগ পাস করা প্রতিষ্ঠানের বেড়েছে ৩৫৮টি।

জেএসসিতে শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ১৪টি, গত বছর ছিলে ২০টি, এবার কমেছে ৬টি।

এবার জেএসসিতে মোট ২০ হাজার ১৮৫টি প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নিয়েছে, গত বছর ১৯ হাজার ৯৬১টি প্রতিষ্ঠান থেকে অংশ নিয়েছিল।

জেএসসিতে দেশে এবার মোট ২ হাজার ২২৪টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়েছে, গত বছর নেওয়া হয়েছিল ২ হাজার ১৪৫টি কেন্দ্রে। এবার কেন্দ্র বেড়েছে ৭৯টি।

জেডিসি

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন জেডিসিতে পরীক্ষার্থী ছিল ৩ লাখ ৮০ হাজার ৪৪২ জন। গত বছর ছিল ৩ লাখ ৮২ হাজার ২০৮ জন। এবার পরীক্ষার্থী কমেছে ১ হাজার ৭৪৬ জন।

এবার পাস করেছে ৩ লাখ ৪১ হাজার ৫৫৩ জন। গত বছর ছিল ৩ লাখ ৪০ হাজার ৩১১ জন। এবার বেড়েছে ১ হাজার ২৪২ জন।

এবার জেডিসিতে পাসের হার ৮৯ দশমিক ৭৭ শতাংশ। গত বছর ছিল ৮৯ দশমিক ০৪ শতাংশ। এবার বেড়েছে শূন্য দশমিক ৭৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬৮২ জন, গত বছর ছিল ১ হাজার ৯৮৭ জন, কমেছে ৩০৫ জন।

বিদেশে অংশ নেওয়া পরীক্ষার্থীর ফল

এবার বিদেশের ৯টি প্রতিষ্ঠানের ৪৩২ জন শিক্ষার্থী অংশ নিয়েছিলে। এর মধ্যে পাস করেছে ৪১৯ জন, পাসের হার ৯৬ দশমিক ৯৯ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ৫৩ জন। অনুত্তীর্ণ ১৩ জন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক জানান, বেলা ১২টায় নিজ নিজ কেন্দ্র বা প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে জেএসসি ও জেডিসির ফল জানতে পারবে শিক্ষার্থীরা।


রিয়াজ পাটওয়ারী

প্রধান ‍উপদেষ্টা: মো: ‍আবু তালেব মিয়া
প্রকাশক: মো: ‍ইনাম মাহমুদ
সম্পাদক : রিয়াজ পাটওয়ারী
যুগ্ম সম্পাদক: খান আব্বাস
প্রধান সম্পাদক: মো: কামরুল ইসলাম
সহ সম্পাদক: শরিফুল আলম সোহেল
নির্বাহী সম্পাদক: শাহাদাত তালুকদার
ব্যবস্থাপনা সম্পাদক: এম এইচ প্রিন্স
Desing & Developed BY Engineer BD Network