ঢাকা,
মেনু |||

নিউইয়র্ক সিনেটরদের কাছে ন্যানো টেকনোলজির সহায়তা চেয়েছে এফবিসিসিআই

অনলাইন ডেস্ক:
ন্যানো টেকনোলজির বিষয়ে নিউইয়র্ক সিনেটরদের কাছে সহায়তা চেয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। শুক্রবার (২৫ অক্টোবর) মতিঝিল ফেডারেশন ভবনে নিউইয়র্ক সিনেট প্রতিনিধিদলের সঙ্গে এফবিসিসিআইয়ের নেতাদের বৈঠককালে এ আহ্বান জানান তিনি।

শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় উপস্থিত ছিলেন নিউইয়র্ক সিনেট প্রততিনিধি দলের নেতা সিনেটর লুইস আর সেপুলভেদা, সিনেটর জন লিউ, সিনেটর জেমস স্কউফিস, সিনেটর কেভিন এস পারকার এবং লেরয় কমরি।

নিউইয়র্ক প্রতিনিধিদল মার্কিন অর্থনীতিতে নিউইয়র্কের অবদান তুলে ধরে বলেন, নিউইয়র্ক যুক্তরাষ্ট্রের আর্থিক এপিক সেন্টার এবং কৃষিসমৃদ্ধ একটি রাজ্য। তাই তারা চেম্বার অব কমার্স এবং বিজনেস কাউন্সিলের সহযোগিতায় বাংলাদেশের সঙ্গে স্টেট লেভেল পার্টনারশিপ করতে আগ্রহী।

প্রবাসী বাংলাদেশিদের প্রশংসা করে প্রতিনিধিদল জানায়, নিউইয়র্কের অর্থনৈতিক উন্নয়নে আমেরিকান বাংলাদেশি ও অনাবাসী বাংলাদেশিরাও বেশ গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

এফবিসিসিআই সভাপতি দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি, দ্রুত অগ্রসরমান উন্নয়ন প্রকল্পগুলো তুলে ধরেন। এফবিসিসিআই সিডব্লিউইআইসি, ইউএন, ডব্লিউটিও, আইটিসি, আইসিসি, এসআরসিআইসি (সিল্ক রুট), এসসিসিআইসহ ৯৭টিরও বেশি বিভিন্ন আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে নীতিনির্ধারক হিসেবে কাজ করছে বলে তিনি জানান।

শেখ ফাহিম বলেন, বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী, বিশষ করে সরকারের চতুর্থ শিল্পবিপ্লব বাস্তবায়নে দেশে দক্ষ জনশক্তির প্রয়োজন মেটাতে এফবিসিসিআই ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছে। এরই ধারাবাহিকতায় এফবিসিসিআই কানাডার ইউনিভার্সিটি অব টরেন্টো এবং টরেন্টোর সেনেকা কলেজর সঙ্গে শিক্ষা ও কারিগরি সহায়তা নিয়ে কাজ করছে।

এফবিসিসিআই সভাপতি বলেন, ২০১৯ অর্থবছরে দুদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য ৮.৬৫ বিলিয়ন ডলারে এসে দাঁড়িয়েছে। যেখানে রফতানির পরিমাণ ৬.৮৭ এবং আমদানির পরিমাণ ১.৭৭ বিলিয়ন মার্কিন ডলার। যা দেশ দুটির মধ্যে নলেজ ট্রান্সফার, ইন্ডাস্ট্রি-একাডেমিক এক্সচেঞ্জ এবং বাণিজ্য বাড়ানোর বিষয়ে আরও গুরুতপূর্ণ ভূমিকা রাখতে পারে।

বৈঠকে এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ, হাসিনা নেওয়াজ, মো. রেজাউল করিম রেজনু, মো. সিদ্দিকুর রহমান, দিলীপ কুমার আগারওয়ালা, মীর নিজাম উদ্দিন আহমেদ, নিজামউদ্দিন রাজেশ এবং এফবিসিসিআই পরিচালক মো. মুনির হোসেন, সুজিব রঞ্জন দাস ও আমজাদ হোসেন উপস্থিত ছিলেন।


রিয়াজ পাটওয়ারী

প্রধান ‍উপদেষ্টা: মো: ‍আবু তালেব মিয়া
প্রকাশক: মো: ‍ইনাম মাহমুদ
সম্পাদক : রিয়াজ পাটওয়ারী
যুগ্ম সম্পাদক: খান আব্বাস
প্রধান সম্পাদক: মো: কামরুল ইসলাম
সহ সম্পাদক: শরিফুল আলম সোহেল
নির্বাহী সম্পাদক: শাহাদাত তালুকদার
ব্যবস্থাপনা সম্পাদক: এম এইচ প্রিন্স
Desing & Developed BY Engineer BD Network