ঢাকা,
মেনু |||

ভর্তি নীতিমালায় অসন্তোষ শিক্ষার্থীরা

পটুয়াখালী প্রতিনিধি ॥ পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তিতে বয়সের কোন সীমা থাকছে না। যে কোন বয়সের শিক্ষার্থীরা ডিপ্লোমা শিক্ষাক্রমে ভর্তির জন্য আবেদন করতে পারবে বলে সিদ্ধান্ত নিয়েছে শিক্ষামন্ত্রণালয়। গত ১লা জুলাই শিক্ষামন্ত্রী বলেছেন, কারিগরি শিক্ষায় ভর্তির হার বৃদ্ধির লক্ষ্যে এবং বিদেশফেরত দক্ষ কর্মীদের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেয়ার জন্য পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা কোর্সে ভর্তির ক্ষেত্রে কোনো রকমের বয়সের সীমাবদ্ধতা রাখা হবে না।

 

 

এ নিয়ে দীর্ঘদিন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের মধ্যে আন্দোলন রুপী মনোভাব লক্ষণ প্রকাশ পায় সোশ্যাল মিডিয়াতে এবং মাঠপর্যায়ের কর্মসূচির মাধ্যমে। ফলে ৮ জুলাই ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনির্য়াস, বাংলাদেশ (আইডিইবি) এর স্মারক নং আইডিইবি-৪২/২০২০/৫৯০ প্রেস বিজ্ঞপ্তিতে মাননীয় শিক্ষামন্ত্রী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষক-শিক্ষার্থী ও আইডিইবিতে কর্মরত কর্মকর্তাদের ভর্তি নীতিমালা বিষয়ে পূর্বের নীতিমালা অনুযায়ী থাকবে বলে আশ্বাস প্রদান করেন। ফলে শিক্ষক-শিক্ষার্থীসহ আইডিইবি তাদের আন্দোলন থেকে সরে দাঁড়ান।

 

 

কিন্তু গত শুক্রবার (২৫ জুলাই) ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভর্তি নীতিমালার উপর শিক্ষামন্ত্রী পূর্বের প্রস্তাবিত ভর্তির নীতিমালা অনুসারে পরিবর্তন করে ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেন। ফলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষক-শিক্ষার্থীদের সহ আইডিইবিকে দেয়া প্রতিশ্রুতি লংঘন করা হয়েছে বলে মনে করছেন শিক্ষার্থীরা।

 

 

এ বিষয়ে পটুয়াখালী পলিটেকনিক ইন্সিটিটিউট শিক্ষার্থীরা সোসাল মিডিয়ার তাদের মন্তব্য প্রকাশ করেছেন। এছাড়াও এ বিষয়ে আইডিইবি কর্তৃপক্ষ জানান, ‘কারিগরি শিক্ষায় আগ্রহ হারাবেন ভালো শিক্ষার্থীরা, এতে শিক্ষার মান কমে যাবে।’ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষকসহ আইডিইবি কর্তৃপক্ষ কখনো এটা মেনে নিবে না। পলিটেকনিক শিক্ষক-শিক্ষার্থী ও আইডিইবি-এর ইমেজ রক্ষার্থে কারিগরি শিক্ষার স্বার্থে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং যেভাবে জনপ্রিয়তা অর্জন করেছে সেটা বিনষ্ট হবে। সেই কারণেই তারা মাঠে নামতে বাধ্য হবে।

 

 

পটুয়াখালী পলিটেকনিক ইনস্টিটিউটের মেধাবী শিক্ষার্থী সাইফুল ইসলাম সায়েম সোমবার (২৭ জুলাই) তার ব্যক্তিগত সোশ্যাল মিডিয়ায় (ফেসবুক) লিখেছেন, কারিগরি শিক্ষায় সংযুক্ত ভর্তি নীতিমালা ২০২০ অনুযায়ী শিক্ষা মন্ত্রনালয়ের সিদ্ধান্ত ‘যে কোন বয়সের লোক ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে তথা পলিটেকনিকে ভর্তি হতে পাড়বে।’ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়ুয়া একজন সাধারন শিক্ষার্থী হিসেবে মাননীয় শিক্ষা মন্ত্রীর ঘোষনা এবং শিক্ষা মন্ত্রনালয়ের এই সিদ্ধান্তের চরম নিন্দা প্রকাশ করছি। দেশে করোনা মহামারী ও প্রাকৃতিক বিপর্যয়ের কথা চিন্তা করে সাধারন শিক্ষার্থীবৃন্দ, শিক্ষিত মানুষের পরিচয় প্রদান করেছে। তাই শিক্ষা মন্ত্রনালয় ও শিক্ষামন্ত্রীর কাছে আবারো আবেদন, অনতিবিলম্বে আপনারা আপনাদের সিদ্ধান্ত প্রত্যাহার করুন।


admin

প্রধান ‍উপদেষ্টা: মো: ‍আবু তালেব মিয়া
প্রকাশক: মো: ‍ইনাম মাহমুদ
সম্পাদক : রিয়াজ পাটওয়ারী
যুগ্ম সম্পাদক: খান আব্বাস
প্রধান সম্পাদক: মো: কামরুল ইসলাম
সহ সম্পাদক: মো: মেহেদী হাসান
নির্বাহী সম্পাদক: শাহাদাত তালুকদার
ব্যবস্থাপনা সম্পাদক: এম এইচ প্রিন্স
Desing & Developed BY Engineer BD Network