ঢাকা,
মেনু |||

কড়া ডায়েটিং ছাড়াই যেভাবে ৪৩ কেজি ওজন কমিয়েছেন শেরি

আকাশ বাংলা ডেস্ক :

আপনি যদি বেশি ওজনের কারণে পছন্দসই কাজ করতে না পারেন এবং পছন্দমতো পোশাক পরতে না পারেন তাহলে আপনি কী করবেন? ঠিক একই সমস্যায় পড়েছিলেন ২৯ বছর বয়সি শেরি শর্মা। তিনি জানতেন যে, তার যদি আবারো আগের চেহারায় ফিরে আসতে হয় তাহলে শৃঙ্খলা একমাত্র উপায়। আপনিও যদি এমন সমস্যায় ভোগেন তাহলে শেরি আপনার অনুপ্রেরণা হতে পারে।

 

৫ ফুট ৩ ইঞ্চি লম্বা ভারতের বাসিন্দা শেরি একটি বিজনেস ডেভেলপ কোম্পানিতে ম্যানেজার হিসেবে চাকরি করেন। তার ওজন একসময় বেড়ে হয়েছিল ৯৫ কেজি। তারপর তিনি কড়া ডায়েটিং ছাড়ায় ৪৩ কেজি ওজন কমিয়েছেন। এর মধ্যে এক বছরে ৩০ কেজি এবং পরে আস্তে আস্তে আরো ১৩ কেজি ওজন কমেছে তার। ওজন কমানোর এই যাত্রা সম্পর্কে টাইমস অব ইন্ডিয়াকে বিস্তারিত জানিয়েছেন তিনি। চলুন শেরির মুখেই শুনে আসি তার ওজন কমানোর প্রক্রিয়া সম্পর্কে-

 

টার্নিং পয়েন্ট: আপনার যখন ওজন বেশি হবে তখন অনেক ধরনের সমস্যা দেখা দেবে, সেগুলোর মধ্যে কোনো একটি আপনাকে ওজন কমাতে উদ্বুদ্ধ করবে। আমি বাস্কেটবল খেলতে চাইতাম কিন্তু এটি খেলতে আমি সক্ষম ছিলাম না ওজনের কারণে। আমাকে খেলার শিক্ষক ওজনের কারণে প্রত্যাখ্যান করেছিলেন। তিনি বলেছিলেন, তার কারণে পুরো দলে প্রভাব পড়তে পারে। তারপরই আমি সিদ্ধান্ত নিই ওজন কমানোর। সেই মতোই কাজ শুরু করি এবং আর পেছনে ফিরে তাকাইনি।

 

খাবার:

সকালের নাস্তা: প্রোটিন শেক, চারটি ডিম, শাকসবজি এবং বাদাম

দুপুরের খাবার: ব্রাউন রাইস, সবুজ সবজি এবং সালাদ

রাতের খাবার: পাঁচটি ডিমের সাদা অংশ, একটি পুরো ডিম, সিদ্ধ ছোলা বা সালাদ

 

ব্যায়ামের আগের খাবার: এমসিটি তেলযুক্ত এক কাপ ব্ল্যাক কফি

ব্যায়ামের পরের খাবার: বাদাম

 

রবিবার সাপ্তাহিক বন্ধের দিনে আমি ডার্ক চকোলেটসহ পছন্দের কয়েকটি খাবার খেতাম। এদিনটিকে আমি খাবারে প্রতারণার দিন হিসেবে নিয়েছিলাম।

 

ব্যায়াম: আমি সপ্তাহে ৫ দিন কঠোর ক্রসফিট করি এবং প্রতি বিকল্প দিনে ৬ কিলোমিটার দৌড়াই। লকডাউনের সময় বাড়িতেই ব্যায়াম করেছি।

 

 

এছাড়া আমার জীবনে যেসব পরিবর্তন এনেছি তা হলো- জাঙ্ক ফুড আমার খাবার তালিকা থেকে বাদ দিয়েছি, প্রতিদিন অন্তত সাত ঘণ্টা ঘুমাই, নিজেকে সবসময় হাইড্রেটেড রাখি এবং খাবারের নিয়ন্ত্রণ বজায় রাখি।

 

 

ওজন কমাতে চাইলে ধারাবাহিকভাবে চেষ্টা করুন। কখনো নিজেকে অন্য কারো সঙ্গে তুলনা করবেন না। এটি আপনার যাত্রাকে বাধা দেবে। চেষ্টা চালিয়ে গেলে আপনি আপনার লক্ষ্যে পৌঁছাতে পারবেন।


admin

প্রধান ‍উপদেষ্টা: মো: ‍আবু তালেব মিয়া
প্রকাশক: মো: ‍ইনাম মাহমুদ
সম্পাদক : রিয়াজ পাটওয়ারী
যুগ্ম সম্পাদক: খান আব্বাস
প্রধান সম্পাদক: মো: কামরুল ইসলাম
সহ সম্পাদক: মো: মেহেদী হাসান
নির্বাহী সম্পাদক: শাহাদাত তালুকদার
ব্যবস্থাপনা সম্পাদক: এম এইচ প্রিন্স
Desing & Developed BY Engineer BD Network